কৃষক বন্ধু টাকা কবে ঢুকবে 2024 | Krishak Bandhu Final Payment Date

Published By: Su Sangbad Desk | Published On:

Krishak Bandhu Payment Date 2024: পশ্চিমবঙ্গের কৃষকদের ব্যাংক একাউন্টে খুব শীঘ্রই টাকা ঢুকতে চলেছে যার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু করতে যাচ্ছে কৃষি দপ্তর। ইতিমধ্যে ফাইনাল আপডেট আসা শুরু করবে কৃষকদের স্ট্যাটাসে।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

পশ্চিমবঙ্গের কৃষকেরা কৃষক বন্ধু প্রকল্প (krishak bandhu prakalpa) থেকে বছরে ২ বার টাকা পেয়ে থাকে, ইতিমধ্যে খরিফ সিজনের টাকা ব্যাংক একাউন্টে কৃষকদের চলে এসেছে চলতি বছরের জুন মাসেই। এখন রবি সিজনের টাকা দেওয়ার ফাইনাল প্রসেস শুরু হচ্ছে।

কৃষক বন্ধু দ্বিতীয় কিস্তির টাকা কবে ঢুকবে ২০২৪? (Krishak bandhu rabi season payment date)

  1. প্রথম কিস্তি খরিফ সিজনের টাকা দেওয়া হয় এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে।
  2. দ্বিতীয় কিস্তি রবি সিজনের টাকা দেওয়া হয় অক্টোবর থেকে মার্চ মাসের মধ্যে।

পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal) কৃষকদের ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর আগে ব্যানার প্রকাশ করে যা নিচে উদাহরণস্বরূপ দেখুন।

Krishak Bandhu Final Payment Date
Krishak Bandhu Final Payment Date

উপরে বর্ণিত যে ব্যানারটি দেখতে পেলেন সেটি ২০২৩ সালের তবে ২০২৪ সালেও এরকম একটি ব্যানার প্রকাশ করা হবে। সেই ব্যানারে উল্লেখ করা থাকবে কত লক্ষ কৃষক টাকা পাচ্ছে এবং কত কোটি টাকা দেওয়া হবে।

কৃষক বন্ধু প্রকল্পে টাকা এবারে কারা পাবে? (Krishak Bandhu Payment Date)

নতুন পুরনো সকল কৃষক এবারে কৃষক বন্ধু প্রকল্প থেকে টাকা পাবে। তবে কিছু জিনিস দেখে নিতে হবে স্ট্যাটাসে, যদি স্ট্যাটাসে কোন ধরনের ভুল ভ্রান্তি হয়ে থাকে সেক্ষেত্রে সে কৃষকের টাকা আটকে যাবে।

কৃষক বন্ধু স্ট্যাটাস চেক? (Krishak Bandhu Status Check)

পশ্চিমবঙ্গ সরকারের (Mamata Banerjee) কৃষক বন্ধু অফিসিয়াল ওয়েবসাইটে (https://krishakbandhu.net/) প্রথমে যেতে হবে এরপর সেখানে, ‘নথিভুক্ত কৃষকের তথ্য’ একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করবেন এরপর ভোটার কার্ড/আধার কার্ড/ব্যাংকের পাসবুক/কৃষক বন্ধু আইডি/একনলেজমেন্ট আইডি যে কোন মাধ্যমে স্ট্যাটাসটি চেক করতে পারবেন।

Krishak Bandhu Payment status check
Krishak Bandhu Payment status check

উপরের ছবিতে যে স্ট্যাটাসটি দেখতে পাচ্ছেন সেরকমই স্ট্যাটাস শো হবে। স্ট্যাটাসের ঘরটা দেখে নেবেন সেখানে যাতে এপ্রুভ লেখাটি থাকে এবং ট্রানজেকশন স্ট্যাটাসের ঘরে যদি ফাঁকা চলে আসে তার মানে বুঝে নেবেন রবি কিস্তি দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে কৃষি দপ্তর।

কৃষক বন্ধু প্রকল্পের টাকা এবারে কারা পাবে না? (Krishak Bandhu Next Installment)

যে সকল কৃষকের স্ট্যাটাসের ঘরে ‘Delete Farmer’ অপশন থাকবে, সে সকল কৃষকের একাউন্টে টাকা এবারে নাও আসতে পারে অবশ্যই তাদের কৃষি দপ্তর অফিসে যোগাযোগ করতে হবে।

কৃষক বন্ধু প্রকল্পে কিভাবে নাম নথিভুক্ত করাবেন? (Krishak Bandhu Form Fill Up)

২০১৯ সালে চালু হওয়া মুখ্যমন্ত্রী মমতার (Mamata Banerjee) জনপ্রিয় প্রকল্প ‘কৃষক বন্ধু’ যেখানে সকল কৃষকই আবেদন করতে পারে। ভাগচাষী থেকে শুরু করে বর্গাদার, পাট্টাদার, নিজস্ব জমি সকল প্রকার মালিকই এই প্রকল্পের সুবিধা নিতে পারবে। ন্যূনতম চাষযোগ্য জমি থাকলেই এই প্রকল্প আবেদন করা যায়। আপাতত অফলাইনে কৃষি দপ্তর অফিসে যাবতীয় কাগজপত্র নিয়ে গিয়ে অফলাইন ফর্ম পূরণ করে জমা করলেই আবেদন সম্পন্ন হবে।

কি কি কাগজপত্র লাগবে কৃষক বন্ধুতে আবেদন করতে? (Krishak Bandhu Document List)

আবেদনকারীর আধার কার্ড, ভোটার কার্ড, ব্যাংকের পাশ বই, রঙিন কালার পাসপোর্ট ছবি, চালু থাকা মোবাইল নম্বর, জমির খতিয়ান/পর্চা/দলিল/পাট্টাদার হলে সেই সংক্রান্ত কাগজ। সম্পূর্ণ বিনামূল্যে এই প্রকল্পের নাম নথিভুক্ত করাতে পারবেন।

কৃষক বন্ধু থেকে কত টাকা পাওয়া যায়?(Krishak Bandhu Payment)

প্রতি বছরে দুটি কিস্তিতে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়। সর্বনিম্ন ৪ হাজার টাকা কৃষকদের ব্যাংক একাউন্টে পাঠানো হয়। একটি কিস্তিতে সর্বনিম্ন ২০০০ টাকা ও সর্বোচ্চ ৫০০০ টাকা জমি হিসেবে পাওয়া যায়। যদি কৃষকের জমি ১ একর অথবা তার বেশি হয়ে থাকে সেক্ষেত্রে বছরে ১০ হাজার টাকা অর্থাৎ একটি কিস্তিতে ৫ হাজার টাকা। সর্বনিম্ন যদি জমি থাকে (০.৪০ একর) এর নিচে সেক্ষেত্রেও বছরে ৪০০০ টাকা পাবে যা একটি কিস্তিতে ২ হাজার টাকা। যদি ০.৪১ একর থেকে ০.৯৯ একরের মধ্যে জমি থাকে সেক্ষেত্রে একটি কিস্তিতে যে জমির পরিমাণ থাকবে তার সাথে ৫০ গুন করলে যে টাকার পরিমাণ হবে সেটি পাবে এবং বছরে তার দ্বিগুণ পাবে।

আরো পড়ুন:- কৃষকবন্ধু প্রকল্পে কত জমিতে কত টাকা দেওয়া হয় সঠিক নিয়মে দেখুন 👈👈👈

কৃষক বন্ধু টাকা কবে দেওয়া হবে? (Krishak Bandhu Taka Kobe Dibe)

বিগত বছরগুলোতে দেখা গিয়েছে খরিফ মরশুমের টাকা কৃষকদের ব্যাঙ্ক একাউন্টে প্রায় জুন মাসের মধ্যেই চলে এসেছে এবং রবি মরশুমের টাকা ডিসেম্বর মাসের মধ্যে। তবে এবারও যে ডিসেম্বর মাসেই দেওয়া হবে সেরকমই একটি আভাস পাওয়া যাচ্ছে, দূর্গা পূজা থেকে শুরু করে কালীপুজো বেরিয়ে যাওয়ার পর এই টাকা দেওয়া নিয়ে প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

বর্তমানে কৃষকেরা রবি সিজনের টাকা পাবে(krishak bandhu taka) প্রতি বছরই দেখা গেছে যখন রবি সিজনে টাকা দেওয়া হয় তার আগে কৃষকদের ট্রানজেকশন স্ট্যাটাসের ঘরে ফাঁকা চলে আসে। যখন এই পরিবর্তন আসা শুরু করবে বুঝে নিতে হবে রবি সিজনের টাকা খুব শীঘ্রই কৃষকদের ব্যাংক একাউন্টে আসতে যাচ্ছে। এরপরই কৃষি দপ্তর থেকে অফিসিয়াল ব্যানার প্রকাশ করা হবে।

এখনো পর্যন্ত রবি সিজনের টাকা দেওয়া নিয়ে যেটি জানা যাচ্ছে ডিসেম্বর মাসের মধ্যেই কৃষকেরা সেই টাকা পাবে। এ নিয়ে ফাইনাল তারিখ ঘোষণা হবে যা এখনো পর্যন্ত প্রকাশ করা হয়নি। যখনই ফাইনাল তারিখ চলে আসবে অবশ্যই পরবর্তী কোন প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানাবো। অফিসিয়াল আপডেট গুলো পাওয়ার জন্য আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ ও টেলিগ্রাম চ্যানেলে জয়েন হয়ে করুন যার লিঙ্ক উপরেই পেয়ে যাবেন।

কৃষকবন্ধু সংক্রান্ত প্রয়োজনে অফিশিয়াল নম্বরে যোগাযোগ করুন👇👇

সরাসরি যোগাযোগ নম্বর: 8336957370 / 6291720406 (Time: 10am-6pm) Website:- Click here 👈

For any query: krishak.bandhu@ingreens.in

আরো পড়ুনঃ ফসলের ক্ষতিপূরণের টাকা সবাইকে দিচ্ছে টাকা না পেলে কি করবেন দেখুন 👈👈

আরো পড়ুন:- Krishak bandhu online apply – কৃষক বন্ধু প্রকল্পে অনলাইন আবেদন শুরু এবং ২ লক্ষ টাকার সুবিধা দিচ্ছে 👈👈

About Author