মুখ্যমন্ত্রী ১৮০০০ টাকা করে দিচ্ছে কারা পাবেন দেখুন । Swami Vivekananda scholarship 2024

Published By: Su Sangbad Desk | Published On:

Swami Vivekananda scholarship :পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য বাসীদের জন্য নানান জনমুখী প্রকল্প বাস্তবায়ন করেছেন, এরমধ্যে লক্ষ্মীর ভান্ডার , কৃষক বন্ধু ,কন্যাশ্রীর ,রূপশ্রী থেকে শুরু করে বেশ কিছু প্রকল্প রয়েছে যে প্রকল্পগুলির সুবিধা পুরুষ মহিলা উভয়ই কোন না কোন প্রকল্পের সুবিধা পেয়ে থাকে, তবে বিশেষ করে পশ্চিমবঙ্গ সরকারের তরফে পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য বিশেষ কিছু স্কলারশিপ মূলক(sate sholorship)প্রকল্প চালু করেছে যার মাধ্যমে শুধুমাত্র রাজ্যের ছাত্র-ছাত্রীদেরই ১৮০০০ টাকা করে সুবিধা দেওয়া হয় । কি সেই প্রকল্প আজকে এই প্রতিবেদনের মাধ্যমে দেখে নেওয়ার চেষ্টা করব এবং কিভাবে সুবিধা পাব কত টাকা সুবিধা পাবেন কিভাবে সেই প্রকল্পে আবেদন করবেন, আবেদন করার শর্তাবলী কি রাখা হয়েছে।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

 

Student scholarship : রাজ্যের ছাত্র-ছাত্রীদের পড়াশোনা করতে গিয়ে অনেক সময় অনেক সমস্যার সম্মুখীন করতে হয় আর্থিক দুর্বলতা থাকার দরুন । তাই ছাত্রছাত্রীদের পড়াশোনায় যাতে কোনরকম সমস্যা না আসে সেই উদ্দেশ্যে রাজ্য সরকারের তরফে চালু করা হয়েছে একান্তই ছাত্র-ছাত্রীদের জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ,(Swami Vivekananda scholarship) এই প্রকল্পে আবেদন করলে ছাত্র-ছাত্রীদের ব্যাংক একাউন্টে ১৮০০০ টাকা করে দেওয়া হয় রাজ্যের তরফে । আর এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপের ২০২৪ সালে (state sholorship) আবেদন পত্র ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে । সুত্র মারফত খবর স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (scholarship) জন্য নতুন করে রাজ্যের তরফে পোর্টাল খোলা হচ্ছে যার ফলে পড়ুয়ারা বাড়িতে বসে খুব সহজে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (Swami Vivekananda scholarship online apply) জন্য আবেদন করতে পারবেন এবং সুবিধা নিতে পারবেন তবে এই প্রকল্পে আবেদন করার জন্য কিছু শর্তাবলী মানতে হবে তবেই আপনারা এই সুবিধা পাবেন তো কি সেই শর্তাবলী এক নজরে দেখে নিন।

•স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কারা পাবেন?( শর্ত)।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ( Vivekananda scholarship) এর আবেদন করতে হলে পড়ুয়াকে অবশ্যই সর্বপ্রথম মাধ্যমিক পাস করতে হবে যে কোন সরকারি স্বীকৃতি প্রতিষ্ঠান থেকে, এবং পড়ুয়াকে অবশ্যই মাধ্যমিকে ৬০% নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে তবেই এই প্রকল্পের জন্য গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হবে । মাধ্যমিক পাস করলেই যে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (scholarship) জন্য আবেদন করতে পারবেন এমনটা কিছুই না আপনি দ্বাদশ শ্রেণী পাস করে থাকলেও কিংবা স্নাতকোত্তর পড়াশোনা করে থাকলেও আপনারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদনপত্র জমা করতে পারবেন এ বিষয়ে আরও বিস্তারিত জানতে এই অফিসিয়াল ওয়েবসাইট ক্লিক করুন। এছাড়াও বিশেষভাবে মনে রাখতে হবে যে পড়ুয়া স্বামী বিবেকানন্দ স্কলারশিপে (Vivekananda scholarship) আবেদন করবেন সেই পড়ুয়ার পরিবারের বাৎসরিক আয় যাতে করে ২.৫ লক্ষ এর বেশি না হয়,এবং সঙ্গে পড়ুয়ার নিজস্ব আধার কার্ড, ব্যাংকের পাসবুক এবং সক্রিয় মোবাইল নম্বরের প্রয়োজন রয়েছে । এই স্কলারশিপ এর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে অথবা আবেদনপত্র সম্পর্কে আরও বিশদে জানতে নিচের অফিশিয়াল ওয়েবসাইটের লিংক দেওয়া রয়েছে ক্লিক করে জেনে নিন।

Click here

আরও প্রুনঃসরকার দিচ্ছে 10000 টাকা করে সরাসরি ব্যাংকে মাধ্যমিক পাসেই।

 

 

About Author