কোন কোন কৃষক বন্ধুরা ফসলের ক্ষতিপূরণের টাকা পাবেন এখনই জেনে নিন। Bangla Shasya Bima Kharif

Published By: Su Sangbad Desk | Published On:

গোটা দেশ জুড়ে সবকিছুর মধ্যে কৃষক বন্ধুদের ( krishak bondho) চাষবাস একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে এই কৃষকাজ করতে গিয়ে কৃষক বন্ধুদের অনেক সময় অনেক সমস্যার সম্মুখীন হতে হয় । অনেক সময় কৃষক বন্ধুদের ফসল ফলানোর পর প্রাকৃতিক দুর্যোগ বন্যা বা খরা বিভিন্ন রকম সমস্যার দরুন ফসল ক্ষতিগ্রস্ত হয়ে থাকে এবং এর ফলে কৃষকদের আর্থিকভাবে ঘার্তি হয়ে থাকে । তবে কৃষক বন্ধুদের এই ঘার্তি পূরণ করতে কেন্দ্র এবং রাজ্যর সরকার গুলি বিভিন্ন পদক্ষেপ নিয়ে থাকে বীমা সংক্রান্ত বেশ কিছু প্রকল্পের মাধ্যমে । পশ্চিমবঙ্গ রাজ্যে ইতিমধ্যে যে সমস্ত কৃষক বন্ধুরা বাংলার শস্য বীমা ( bangla shasya bima) প্রকল্পে ফর্ম জমা দিয়েছেন তাদের ব্যাংক একাউন্টের টাকা দেওয়ার কাজ শুরু করে দেওয়া হয়েছে । তো কারা কারা টাকা পাচ্ছেন ? কত টাকা করে পাচ্ছেন ? আপনি যদি ফসলের ক্ষতিপূরণের টাকা এখনো না পেয়ে থাকেন তাহলে কিভাবে বুঝবেন কবে নাগাদ পাবেন ? সেটা আপনারা কিভাবে নিজে থেকেই চেক করে দেখবেন তা আজকে এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়ার চেষ্টা করব ।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

ফসলের ক্ষতিপূরণের ( BSB ) টাকা কারা কারা পেয়ে থাকেন?

উল্লেখ্য পশ্চিমবঙ্গ রাজ্যের সরকারের তরফে বাংলার শস্য বীমা (bangla shasya bima) প্রকল্পের আয়তায় সেই সমস্ত কৃষক বন্ধুদেরই সুবিধা দেওয়া হয় যেসমস্ত কৃষক বন্ধুদের প্রাকৃতিক দুর্যোগের কারণে ফসলের ক্ষতি হয়েছে, তাদের যতটুক পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে সেটা কৃত্রিম পদ্ধতির মাধ্যমে চিহ্নিত করার পর, সেই উপভোক্তার ব্যাংক একাউন্টে সরাসরি ফসলের ক্ষতিপূরণের টাকা ক্রেডিট করে দেওয়া হয় অর্থাৎ কতখানি জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে তার চিহ্নিত করার পর সেই হিসেবেই কৃষক বন্ধুদের (Krishak bondhu) ব্যাংক একাউন্টে টাকা ক্রেডিট করানো হয় ।

ফসলের ক্ষতিপূরণের টাকা পেতে কি করতে হয়?

মমতা বন্দ্যোপাধ্যায় সরকার যেমন কৃষক বন্ধুদের ফসলের ক্ষতিপূরণ দিয়ে থাকে বাংলার শস্যবীমা ( BSB) প্রকল্পের আয়তায়, তেমনি কেন্দ্র সরকারের তরফে “প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার”(PMFBAY) আয়তায় ফসলের ক্ষতিপূরণ দিয়ে থাকে দেশের কৃষক বন্ধুদের আর এই প্রকল্পগুলির মূল উদ্দেশ্য হলো প্রাকৃতিক দুর্যোগে বা অন্য কোন কারণে ফসল যদি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে সেই ফসলের ক্ষতিপূরণ চিহ্নিত করার পর সেই উপভোক্তা যাতে করে আর্থিকভাবে কোন রকম ক্ষতিগ্রস্ত না হয় সেই দিকটি নজর রেখে সরাসরি কৃষক বন্ধুদের (krishak bondhu) ব্যাংক একাউন্টে ফসলের ক্ষতিপূরণের টাকা দেওয়া হয় । তবে এই প্রকল্পের সুবিধা পেতে হলে কৃষক বন্ধুদের সর্বপ্রথম বাংলার শস্য বীমা প্রকল্পের একটি নির্দিষ্ট ফর্ম ফিলাপ( bangla shasya bima form 2024) করে সঙ্গে যে সমস্ত নথি চাওয়া হয় সমস্ত নথি অ্যাটাচ করে পার্শ্ববর্তী পঞ্চায়েত অফিস কিংবা ব্লক কৃষিদপ্তর অফিসে গিয়ে কৃষক বন্ধুদের জমা করতে হয় । এর জন্য কৃষক বন্ধুদের কোনরকম খরচা করতে হয় না প্রিমিয়ামের পুরো খরচাটি রাজ্য সরকারের তরফে দেওয়া হয় । অর্থাৎ বাংলার শস্য বীমা প্রকল্পের নাম নথিভূক্ত থাকলে কৃষক বন্ধুরা ফসলের ক্ষতিপূরণ পেয়ে থাকেন ।‌

কোন কোন কৃষক বন্ধুরা ফসলের ক্ষতিপূরণের টাকা পাবেন এখনই জেনে নিন। Bangla Shasya Bima Kharif

সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) গত কয়েকদিন আগে ঘোষণা করে দিয়েছেন যেহেতু গোটা বঙ্গে বন্যা পরিস্থিতির জন্য একাধিক চাষের জমি প্লাবিত হয়ে গিয়েছে বেশিরভাগ কৃষক বন্ধুদের (krishak bondhu ) ধান থেকে শুরু করে সবজি নষ্ট হয়ে গিয়েছে । তাই বাংলার শস্য বীমা প্রকল্পের সুবিধা যাতে করে গোটা বাংলার কৃষক বন্ধুরা পেয়ে থাকেন বন্যার কারণে যাতে কেউ ক্ষতিগ্রস্ত না হয় সেই দিকে নজর রেখে বাংলার শস্য বীমা প্রকল্পের আবেদন প্রক্রিয়ার সময়সীমাও ইতিমধ্যে বর্ধিত করা হয়েছে যা সেপ্টেম্বর মাসে শেষ হওয়ার কথা ছিল সেটাকে এখন বাড়িয়ে ৩০ শে অক্টোবর পর্যন্ত করা হয়েছে । অর্থাৎ ৩০ শে অক্টোবর পর্যন্ত আপনারা বাংলা শস্য বীমা( BSB2024) প্রকল্পের জন্য ফর্ম ফিলাপ করে জমা করতে পারবেন | ২০২৪ সালে বাংলা শস্য বীমা প্রকল্পের ফর্ম ডাউনলোড করার জন্য এই অফিসিয়াল ওয়েবসাইট  ক্লিক করুন । যারা যারা এখনো পর্যন্ত বাংলা শস্য বীমা প্রকল্পের নাম নথিভুক্ত করেননি তাহারা অতি অবশ্যই আপনাদের নাম নথিভুক্ত করবেন এর জন্য বাংলার শস্য বীমা নির্দিষ্ট ফর্মটি ডাউনলোড করে ফর্মটি ফিলাপ করে আপনা্রা কৃষিদপ্তর অফিসে গিয়ে জমা করে দেবেন ।

Bangla Shasya Bima Form 2024 Pdf Download

কোন কোন জেলায় ফসলের ক্ষতিপূরণ দেওয়া হচ্ছ?

উল্লেখ্য ইতোমধ্যে ২০২৪ সালে খারিপ মৌরসুম জন্য বাংলার শস্যবীমা (shasya bima kharif) প্রকল্পে যে সমস্ত কৃষক বন্ধুরা (Krishak bondhu) নাম নথিভুক্ত করেছেন যাদের যাদের ফসলের ক্ষতি হয়েছে সেই সমস্ত কৃষক বন্ধুদের চিহ্নিত করে ইতিমধ্যে ব্যাংক একাউন্টে ফসলের ক্ষতিপূরণের টাকা দেওয়ার কাজ রাজ্যের তরফে শুরু করে দেওয়া হয়েছে । তবে এই টাকা কোন জেলাভিত্তিক দেওয়া হচ্ছে না যে সমস্ত জায়গায় ফসলের ক্ষতি হয়েছে সমস্ত জায়গায় ফসলের ক্ষতিপূরণ টাকা দেওয়া হচ্ছে । তবে একাধিক রিপোর্ট থেকে জানা যাচ্ছে দক্ষিণবঙ্গের একাধিক জেলার কৃষক বন্ধুদের ব্যাংক একাউন্টে এই মুহূর্তে বাংলার শস্য বীমা প্রকল্পের খারিফ ২০২৪ মৌরসুম টাকা ক্রেডিট হওয়া শুরু হয়ে গিয়েছে।

বুঝবেন কিভাবে আপনি ফসলের ক্ষতিপূরণের টাকা পাবেন কিনা? (bangla shasya bima status check)

১ ) এর জন্য সর্বপ্রথম আপনাদের Bajaj Allianz এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে । Click here  👈👈👈👈👈👈👈👈    

2) দ্বিতীয়ত আপনাদের With Bank Details Search” অপশন বিকল্পটি বেছে নিতে হবে ।

৩) এরপর আপনাদের যে সমস্ত তথ্য দিতে বলবে সমস্ত তথ্য দিয়ে আপনাদের সার্চ অপশনটিতে ক্লিক করে নিতে হবে । এরপরে আপনার সমস্ত details এক এক করে অন হয়ে আসবে সেখানেই দেখতে পারবেন যদি আপনি বাংলার শস্য বীমা প্রকল্পে নাম নথিবদ্ধ করে থাকেন সেক্ষেত্রে আপনি কত টাকা পাবেন সেটা কিন্তু আপনারা claim details ঘরেই দেখতে পারবেন । যদি আপনাদের claim details এর ঘরে Claims Under Process দেখায় সেক্ষেত্রে আপনি বুঝে নেবেন খুব শীঘ্রই আপনার ব্যাংক একাউন্টে ফসলের ক্ষতিপূরণের টাকা ক্রেডিট হচ্ছে।

আরো পড়ুনঃ- কৃষকবন্ধু টাকা কবে ঢুকবে ২০২৪ পরবর্তী কিস্তির তারিখ  👈👈👈👈👈👈👈👈👈

আরো নতুন পড়ুনঃ রাজ্যেরও সরকারি কর্মীদের (DAতা 4% ) মহার্ঘ ভাবাড়লো

Official website : এখানে হাত দিন 

About Author