আজকে থেকে সরকারি চাকরিজীবীদের বেতন বাড়তে পারে! কাদের কাদের বেতন বৃদ্ধি?

Published By: Su Sangbad Desk | Published On:

Su-sangbad desk: সরকারি চাকরিজীবীদের (Government employees) জন্য পুজোর মুখেই ধামাকা সুখবর। আজকে থেকেই বাড়তে পারে সরকারি কর্মীদের বেতন এমনটাই জানা যাচ্ছে । আজ বুধবার আজকে থেকেই প্রায় 1 কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মী (Central job) এবং অবসরপ্রাপ্ত কর্মীদের বেতন এক ধাক্কায় বারতে পারে এমনটাই খবর উঠে আসছে । যদি এখনো পর্যন্ত এ বিষয় নিয়ে সরকারের তরফে কোন ঘোষণা দেওয়া হয়নি । তো চলুন এ বিষয়ে কি কি আপডেট এসেছে আজকেই প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়ার চেষ্টা করি।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

উল্লেখ্য খুব শীঘ্রই (DA) এবং (DR) ভাতা এক ধাক্কায় অনেকটা বাড়ার সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত আগের বছর অক্টোবর মাসে কেন্দ্র সরকার DA বেতন বৃদ্ধি করেছিল। সেই সূত্র মনে করা হচ্ছে এ বছরও DA বেতন বৃদ্ধি সংক্রান্ত খুব শীঘ্রই সরকারের তরফে বড় ঘোষণা দিতে পারে। এর ফলে লক্ষ লক্ষ সরকারি কর্মী লাভবান হবে বলে আশঙ্কা করা যাচ্ছে। তবে কবে এই বেতন বৃদ্ধি হবে তা নিয়ে এখনো পর্যন্ত কোনো সবুজ সংকেত পাওয়া যায়নি ।

পুজোর মুখে পকেট গরম হতে চলেছে, কেন্দ্রীয় কর্মীদের। জানা যাচ্ছে এবার 3 শতাংশ ভাতা বৃদ্ধি সম্ভাবনা অনেকটাই দৃহ । এর ফলে এক ধাক্কায় অনেকটা বেতন বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। নিয়ম অনুযায়ী সরকার বছরে দুবার মর্গ ভাতা বৃদ্ধি করে ।  সরকার যদি অক্টোবরে মাসেই ডিএ বৃদ্ধির ঘোষণা করে, তাহলে প্রতি মাসে প্রায় 18,000 টাকা মূল বেতনের পাওয়া কেন্দ্রীয় সরকারি কর্মচারীর বেতন প্রতি মাসে 540 টাকা থেকে 720 টাকা বেড়ে যেতে পারে। যার ফলে সরকারি কর্মীদের পুজোর মুখেই হাসি ফুটবে ।

আরো পড়ুন :- বাংলার আবাস যোজনার টাকা পেতে দুটি কাজ করুন👈👈👈

কারা ডিএ(DA)পেয়ে থাকেন?

মূলত ডিএ ( Government Employees DA) দেওয়া হয় সরকারি কর্মচারীদের, আর ডিআর (DR) দেওয়া হয়ে থাকে পেনশনভোগীদের । ডিএ এবং ডিআর বছরে দুবার বৃদ্ধি করা হয়ে থাকে সরকারের তরফে, বছরেরর শুরুতেই দুবার পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বেড়েছে প্রায় ৫০ শতাংশ।

DA এবং DR কী?

উল্লেখ্য সরকারী চাকরিজীবীদের মহার্ঘ ভাতা দেওয়া হয় আর এই ভাতাই  (DA) ভাতা নামে পরিচিত, এবং পেনশনভোগীরা যে মহার্ঘ ভাতা পান তা (DR) ভাতা নামে পরিচিত। দুটি ভাতাই বছরে দুবার জানুয়ারি এবং জুলাই মাসে বৃদ্ধি করা হয়ে থাকে সরকারের তরফে। বর্তমানে 1 কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা 50 শতাংশ নির্দিষ্ট মহার্ঘ ভাতা থেকে লাভবান হচ্ছেন বলে খবর।

About Author