Bangla Awas Yojana big update : বাড়ির টাকা সবাই পাবেন । তবে বাড়ি পেতে দিতে হবে মুচলিকা । সঙ্গে দিচ্ছে UDIN নম্বর

Published By: Su Sangbad Desk | Published On:

 Awas Yojana big update: চলতি অক্টোবর মাসের ২১ তারিখ থেকে শুরু হচ্ছে আবাস প্রকল্পের (Awas Yojana survey) সার্ভের কাজ যা চলবে ৩০ অক্টোবর পর্যন্ত । তবে এবারে আবাস প্রকল্পের স্বচ্ছ এবং নির্ভুল তালিকা তৈরি করতে রাজ্যের তরফে একাধিক নিয়ম-কানুন অবলম্বন করা হচ্ছে । একের পর এক শর্ত বেঁধে দেওয়া হচ্ছে (Awas Yojana criteria) । এরইমধ্যে আরও একটি নতুন আপডেট উঠে এলো এবার আবাস যোজনার বাড়ি পেতে সার্ভেতে যাদের যাদের চূড়ান্ত লিস্টে নাম উঠবে তাদের প্রত্যেককে এবার দিতে হবে মুচলেকা, এই মুচলেকা কি কেন কাদের কি উদ্দেশ্যে এই মুচলেকা দিতে হবে । জানা যাচ্ছে এই মুচলেকা দিলেই মিলবে আবাস প্রকল্পের বাড়ি আর যারা মুচলেকা দিবেন না তাদের আবাস প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত করা হবে । সঙ্গে তালিকায় থাকা উপভোক্তাদের প্রত্যেককে একটি করে UDIN (unique documents identification number) দেওয়া হবে । তো চলুন এই মুচলিকা কি এবং UDIN কি সেটাই জেনে নেওয়ার চেষ্টা করব । আর কারা কারা এবারে আবাস বাড়ি প্রকল্পের সুবিধা পাচ্ছেন সেটাও এক নজরে জেনে নেওয়ার চেষ্টা করব।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

বাংলা আবাস যোজনার মুচলেকা কি? কাদের দিতে হবে ? (Bangla Awas Yojana)

নবান্ন সূত্রে খবর বাংলা আবাস যোজনার বাড়ি বানানোর টাকা নিয়েও বাড়ি তৈরি করেননি উপভোক্তারা-ইতিপূর্বে এমন বহু ঘটনা উঠে এসেছে । জানা যাচ্ছে তারা আর বাড়ি তৈরি করতে রাজি নন । অনেকে আবার বাড়ি তৈরির টাকা পেয়েও তা অন্য কাজে খরচ করে ফেলেছেন। ফলে যেহেতু এবার রাজ্য সরকার গোটা টাকাটি নিজস্ব কোষাগার থেকে ব্যয় করে গরিব মানুষের বাড়ি তৈরির টাকা দিতে চলেছে, (Bangla Awas Yojana payment) তাই যাতে করে সমস্ত উপভোক্তা বাড়ি তৈরির জন্যই সেই টাকাটি খরচ করেন, তাই সিদ্ধান্ত হয়েছে, যোগ্য এবং প্রকৃত উপভোক্তাদের এ ব্যাপারে এবার মুচলেকা দিয়ে জানাতে হবে, যে টাকা সরকারের তরফে বাড়ি নির্মাণের জন্য দেওয়া হবে । সেই টাকা তারা বাড়ি তৈরীর কাজেই ব্যয় করবেন । অন্য কাজে খরচ করবেন না । উল্লেখ্য আবাস প্লাসের পরিসংখ্যান বলছে, রাজ্যে কমপক্ষে ৩০ থেকে ৪০ হাজার উপভোক্তার বাড়ি অসম্পূর্ণ । আর এদের মধ্যে অনেকেই টাকা নিয়ে বাড়ি তৈরি করছে না । এই ঘটনা যাতে আর পুনরাবৃত্তি না হয় সেই বিষয়টি সুনিশ্চিত করতে রাজ্যের তরফে জানানো হয়েছে যাদের যাদের এবার লিস্টে নাম তোলা হবে এবং বাড়ির টাকা দেওয়া হবে । সার্ভের পর তাদের একটি লিখিত দিতে হবে তবেই মিলবে বাড়ি বানানোর প্রথম ধাপের ৬০ হাজার টাকা । এই তথ্য পঞ্চায়েত দপ্তরের কাছেও রেকর্ড হিসেবে থাকবে। পরবর্তী সময়ে দুর্নীতি বা অন্য কোনও প্রশ্ন উঠলে ওই তথ্য দেখিয়েই তা সুনিশ্চিত করতে পারবে।

Bangla Awas Yojana verification রাজ্য সরকার ঘোষণা দিয়েছিলে । ২০২৪ সালে ডিসেম্বর মাসে প্রথম কিস্তির ৬০ হাজার টাকা রাজ্যের সরকারের তরফে রাজ্যের তহবিল থেকে ব্যয় করে সরাসরি উপভোক্তাদের ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেওয়া হবে (Awas Yojana 1st installment) । তবে এই টাকা দেওয়া হবে তিনটি পর্যায় প্রথম ধাপে ৬০ হাজার টাকা, দ্বিতীয় ধাপে ৪০ হাজার টাকা, তৃতীয় ধাপে ২০ হাজার টাকা এভাবে মোট ১ লক্ষ ২০ হাজার টাকা বাংলার আবাস প্রকল্পের উপভোক্তাদের ব্যাংক একাউন্টের স্থানান্তর করা হবে । মুখ্যমন্ত্রী সেই প্রতিশ্রুতি বাস্তবায়িত করার উদ্দেশ্যে শুরু হয়ে যাচ্ছে আবাস প্রকল্পের কার্যকলাপ । তবে এবারে যে আবাস প্রকল্পের সার্ভে হবে সেই সার্ভেতে একাধিক করা নিয়ম অবলম্বন করা হয়েছে । জানানো হয়েছে এবারে সার্ভেতে কোন সিভিক ভলেন্টিয়ার , আশা কিংবা অঙ্গনারী কর্মী । এমন কি কোন শিক্ষককেও সার্ভে দলে যুক্ত করা যাবে না ।

Bangla Awas Yojana বাংলার বাড়ি প্রকল্পের সার্ভে কারা করবেন?

জানানো হয়েছে আবাস বাড়ি প্রকল্পে এবার প্রতিটি গ্রাম পঞ্চায়েত ধরে ধরে সার্ভে করার জন্য রয়েছেন ন্যূনতম তিনজন করে সরকারি আধিকারিক। প্রতিটি সার্ভের দলে তিনজন করে আধিকারিক সুনিশ্চিত করার জন্য বিভিন্ন দফতরকে চিঠি দিয়েছে জেলা পঞ্চায়েত দফতরের । জেলা স্তরে ও মহকুমা স্তরের যাতে সরকারি কর্মচারীদের এই সার্ভের জন্য দেওয়া হয়, তার নির্দেশ ইতিমধ্যেই নবান্ন থেকে জেলা স্তরে চলে গিয়েছে । তালিকায় থাকা নাম সঠিক কিনা তা যাচাইয়ের কাজে যুক্ত করা হচ্ছে থানার ওসিদের । সমীক্ষার সময়ে সমীক্ষকরা স্থানীয় গ্রাম পঞ্চায়েত থেকে তালিকা সংগ্রহ করে গ্রামে গ্রামে ঘুরে সমীক্ষার সম্পূর্ণ করবেন । প্রশ্ন উঠছে সমীক্ষার কাজে থানার পুলিশ কেন । জানা গিয়েছে সমীক্ষার সময় সমীক্ষক দলকে একাধিক কড়া পদক্ষেপ নিতে হবে, এবং সেই পদক্ষেপে করতে গিয়ে যাতে কোনরকম সমস্যার সৃষ্টি না হয় সেই দিকটা নজর দিতে বিশেষ দায়িত্ব দেওয়া হচ্ছে থানার পুলিশদের ,এবং তারাও গিয়ে সমীক্ষার সময় সমস্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পারবেন।

Awas Yojana scheme সার্ভে কিভাবে করা হবে এবং UDIN কি?

বাংলার বাড়ি প্রকল্পের সার্ভে যাতে একেবারে স্বচ্ছ এবং নির্ভুল হয় সেই উদ্দেশ্যে রাজ্যের তরফে ঘোষণা করে দেওয়া হয়েছে যে এবারে সার্ভে হবে তিনটি পর্যায় বিডিও, মহকুমা শাসক ও জেলাশাসকরা । তালিকায় থাকা প্রত্যেক উপবক্তাকে একটি করে UDIN নম্বর দেয়া হবে (unique documents identification number) আর এই নম্বরের সাহায্যে আধিকারিকেরা সেই উপভোক্তার স্বচ্ছতা যাচাই করতে পুনরায় সার্ভে চালাতে পারবেন । এবং যেকোনো আধিকারিক ইচ্ছামত যে কোন নাম নিয়ে যাচাই করতে যাবেন । তাছাড়াও জানানো হয়েছে জেলা স্তর থেকেও যেকোনো আধিকারিক যেকোনো একদিন তালিকায় থাকা নাম সত্যতা যাচাই করতে যে কারো বাড়ি গিয়ে পর্যবেক্ষণ করে সত্যতা যাচাই করতে পারে । কারোর কোন বিষয় নিয়ে আপত্তি থাকলে তা সরাসরি জানানো যাবে । এর জন্য প্রত্যেকটি ভিডিও অফিসের সামনে বক্স রাখা হবে সেই বক্সে গিয়ে আপনারা অভিযোগ জানাতে পারবেন । জানানো হয়েছে যেকোনো অভিযোগ পাওয়ার পাঁচ দিনের মধ্যে সেই অভিযোগের নিষ্পত্তি করতে হবে ।

সমীক্ষার সময় যে শর্তগুলি অবলম্বন করে সার্ভে করা হবে তা নিচে চিত্রে দেওয়া হল Awas Yojana criteria list

Bangla Awas Yojana Criteria List 2024
Bangla Awas Yojana Criteria List 2024

 

কাদের কাদের বাড়িতে সমীক্ষা যাবে? Awas Yojana survey list 2024

বাংলার আবাস যোজনা প্রকল্পে প্রথম পর্যায়ে সার্ভে হবে ২০২২ সালে যে ওয়েটিং লিস্ট ছিল (Awas Yojana list) সেই তালিকাভিত্তিক প্রথম সার্ভে হবে এবং দ্বিতীয় পর্যায়ে দেখা হবে যাদের বন্যা পরিস্থিতিতে পাকা বাড়ি কিংবা কাঁচা বাড়ি ভেঙে গিয়েছে তাদের বাড়ি গিয়ে সমীক্ষা বা পর্যবেক্ষণ চালানো হবে । তৃতীয় পর্বে যাদের সত্যিকারে কাঁচা বাড়ি রয়েছে তাদের বাড়ি বাড়ি গিয়ে পর্যবেক্ষণ করে দেখা হবে । আপনি বুঝবেন কিভাবে আপনার বাড়িতে সার্ভের দল আসবে কিনা এর জন্য আপনাকে ২০২২ সালে ওয়েটিং লিস্ট দেখে নিতে হবে । ২০২২ সালে আবাস প্রকল্পের লিস্টে আপনার নাম থাকলে সেই লিস্ট মোতাবেক আপনার বাড়িতেও সার্ভে আসবে । কিভাবে সেই লিস্ট দেখে নেবেন । এর জন্য এই ওয়েবসাইট ক্লিক করুন ওয়েবসাইট । এখান থেকেই আপনি আপনার পঞ্চায়েত ভিত্তিক এমন কি ব্লক ভিত্তিক লিস্ট দেখে নিতে পারেন এবং সেই লিস্টে নাম থাকলে আপনার বাড়িতে সমীক্ষক দল সার্ভে করতে যাবে এটা নিশ্চিত থাকুন

PMAYG Official Website:Click

About Author