Bangla Awas Yojana update: ২০ তারিখ বাড়ি নির্মাণের টাকা লিস্টে নাম না থাকলেও মিলবে বাড়ির সুবিধা

Published By: Su Sangbad Desk | Published On:

আপনিও কি আবাস যোজনার (Awas yojana scheme) বাড়ির অপেক্ষায় রয়েছেন তাহলে আপনার মুখেও হাসি ফুটতে চলেছে কেননা ইতিমধ্যে রাজ্য সরকারের তরফে ঘোষণা করে দেওয়া হয়েছে।আবাস যোজনা প্রকল্পের বাড়ি নির্মাণের জন্য এ রাজ্যের তালিকায় (Awas yojana list)থাকা ১১ লক্ষ ৩৬ হাজার উপভোক্তাদের সঠিকভাবে চিহ্নিত করে ২০ ডিসেম্বর ব্যাংক একাউন্টে টাকা দেওয়া হবে।তাই কেন্দ্রের মুখোমুখি না থেকে রাজ্য সরকারের তরফে রাজ্যের কোষাগর থেকে টাকা ব্যয় করে বাড়ি নির্মাণের জন্য ১ লক্ষ ২০ হাজারের মধ্যে প্রথম ধাপের ৬০ হাজার টাকা(Awas yojana 1st installment)দেওয়ার ঘোষণা করেছেন রাজ্য সরকার। টাকা দেওয়া হবে তিনটি ধাপে ৬০ ,৪০, ২০ হাজার টাকা।সঙ্গে এও জানানো হয়েছে, যাদের আবাস যোজনার লিস্টে নাম নেই অথচ কাঁচা বাড়ি রয়েছে তাদেরও মুখে হাসি ফুটতে চলেছে। কেননা তাদেরও বাংলার বাড়ি ( Bangla Awas Yojana)প্রকল্পের আয়তায় আনা হবে বলে জানানো হয়। তবে এক্ষেত্রে কাদের কাদের নতুন করে লিস্টে নাম তোলা হবে এ নিয়ে একগুচ্ছ গাইডলাইন বেঁধে দিয়েছেন। সেই গাইডলাইন মোতাবেক ২১ শে অক্টোবর থেকে শুরু করে ৩০ শে অক্টোবর পর্যন্ত গোটা রাজ্য জুড়ে শুরু হচ্ছে সার্ভের কাজ।প্রত্যেকটি পঞ্চায়েত থেকে একটি করে স্থায়ী দল গঠন করবে।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

Awas Yojana: সম্প্রতি সঠিকভাবে চিহ্নিত করা বা সার্ভে করার উদ্দেশ্য হচ্ছে।যেমনটি আপনারা জানেন এই আবাস যোজনা( Awas Yojana scheme)প্রকল্পে টাকা দেওয়া নিয়ে বিগত দু-তিন বছর ধরে কম টানা পড়ন হয়নি কেন্দ্র রাজ্যের মধ্যে।কেন্দ্র সরকারের তরফে দাবি তোলা হয়েছে বাংলায় আবাস যোজনা প্রকল্প নিয়ে অনিয়ম হয়েছে।

আরো পড়ুন:- বাড়ি বানানোর টাকা দেওয়ার তারিখ ঘোষণা মমতার সভা থেকে সুখবর 👈👈

২০২২ সালে যে সমীক্ষা হয়েছিল সেই সমীক্ষায় ৩৪ লক্ষের মতো উপভোক্তা লিস্টে নাম তোলা হয়েছিল কিন্তু তার মধ্যে ১১ লক্ষ ৩৬ হাজার উপভোক্তা কে ফাইনাল তালিকায়( Awas yojana final list)নাম তোলা হয়েছিল।সেই টাকা দেওয়ার কথা থাকলেও আজও দেয়নি কেন্দ্র সরকারের তরফে।তাই দেখতে দেখতে দু বছর কেটে গিয়েছে এরমধ্যে দেখা গিয়েছে যে ১১ লক্ষ ওয়েটিং লিস্টে( Awas Yojana waiting list)থাকা উপভোক্তার মধ্যে অনেকেই নিজে থেকে পাকা বাড়ি করে নিয়েছে বা অনেকে মারা গিয়েছে।সেই বিষয়গুলি পুনরায় যাচাই করার জন্য রাজ্যের তরফে শুরু করা হচ্ছে সমীক্ষা এবং যাদের আবাস যোজনার বাড়ির লিস্টে নাম নেই তাদের এই প্রকল্পের আওতায় আনা হবে। তবে এই সমীক্ষা বা বাড়ি বাড়ির সার্ভে করার সময় পরিদর্শক টীম কোন কোন বিষয়ে নজরদারি চালাবে।অর্থাৎ বলতে গেলে বাংলার আবাস যোজনা বাড়ি পেতে কিছু গাইডলাইন বা শর্ত বেঁধে দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে।সেই গাইডলাইন মোতাবেক কিন্তু আপনার বাড়িতে গিয়ে সার্ভে বা সমীক্ষা হবে। এখন আমরা এক এক করে সেই গাইডলাইন দেখে নেব।আপনার বাড়িতে কোন কোন জিনিস থাকলে আপনি বাংলার আবাস যোজনার তালিকায় নাম তোলাতে পারবেন।এবং কোন কোন জিনিস থাকলে আপনার লিস্ট থেকে নাম বাদ যাবে

Bangla Awas Yojana Guideline: যে সকল কারণ এর জন্য আবাস যোজনা তালিকা থেকে নাম বাদ যাবে

১। পাকা বাড়ি বা অন্য কোন সরকারী ঘর এর অনুমোদন পেলে।আপনারা এই প্রকল্পের সুবিধা পাবেন না।

২। যারা ইতিমধ্যেই পাকা বাড়ি করে নিয়েছেন, কিন্তু আগে থেকে প্রকল্পের লিস্টে তাঁদের নাম আছে তার লিস্ট থেকে নাম বাদ পড়বেন।

৩। যাদের মাটির বাড়ি রয়েছে কেবলমাত্র তাঁরাই নতুন তালিকায় অন্তর্ভুক্ত হবে। অর্থাৎ লিষ্টে নাম তোলাতে পারবেন।

৪। যারা নিজে থেকে মাটির বাড়ি ভেঙে পাকা করেছেন, তাদের নাম লিস্ট থেকে বাদ পড়বে।

৫। তালিকা তৈরিতে কোনও সুপারিশ মানা হবে না।

৬। উপভোক্তার ট্রাকটর বা পাওয়ার টিলার থাকলে নাম বাদ দাওয়া হবে।

৭। পরিবারের কেউ সরকারী চাকরি করলে এই প্রকল্পের সুবিধা পাবেন না।

৮। উপভোক্তার যদি আগে থেকে লিস্টে নাম থাকে এবং সেই উপভোক্তা নমিনি ছাড়া মারা যায়।সেই উপভোক্তার নাম তালিকা থেকে বাদ দেওয়া হবে।

৯। পরিবারের কোন সদস্য যদি মাসে ১৫ হাজার টাকা রোজগার করে, তাহলে এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন।

১০। উপভোক্তা যদি অন্য জায়গায় স্থানান্তরিত হয়ে থাকে।তাহলেও এই প্রকল্প থেকে নাম বাদ যাবে।।

এই সকল গাইডলাইন মোতাবেক আপনাদের বাড়ি বাড়ি গিয়ে সার্ভে করা হবে এবং এই গাইডলাইনদের মধ্যে পড়ে থাকলে।আপনারা এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত থাকবেন এবং না পড়ে থাকলে নতুন করে লিস্টে নাম তোলাতে পারবেন। তবে সার্ভে শুরু হচ্ছে ২০ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত।এরপর চূড়ান্ত তালিকা তৈরি করে কুড়ি ডিসেম্বরের মধ্যে সরাসরি উপভোক্তাদের বাড়ি নির্মাণের জন্য প্রথম ধাপের ৬০ হাজার টাকা ব্যাংক একাউন্টে দেওয়া হবে।

About Author