WB Anganwadi Job: রাজ্যে 32 হাজার 659 টি শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে আবেদন চলছে, দেখুন কোন কোন জেলায় নিয়োগ হচ্ছে

Published By: Munna Hossain | Published On:

WB Anganwadi Job: কিছুদিন আগেই রাজ্যের নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শশী পাঁজা ঘোষণা করেছিলেন রাজ্যে নতুন করে 32 হাজার 659 টি শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী (Anganwadi Worker) ও অঙ্গনওয়াড়ি সহায়িকা (Anganwadi Helper) নিয়োগ করা হবে। ভোট মিটতেই সেই কার্যকলাপ গোটা রাজ্য জুড়ে শুরু হয়েছে। ইতিমধ্যে কয়েকটি জেলাতে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে (ICDS New Vacancy) শুধুমাত্র মহিলারাই আবেদন করতে পারবে। রাজ্যের 18 থেকে 35 বছর বয়সী যে কোন মহিলা অঙ্গনওয়াড়ি কর্মী ও হেল্পার পদের (Anganwadi Recruitment) জন্য অগ্রাধিকার পাবে। উচ্চ মাধ্যমিক শিক্ষাগত যোগ্যতা নিয়েই এই দুটি পদের জন্য আবেদন করা যায়। যদি আপনি রাজ্যের সরকারি চাকরির(West Bengal Government Jobs) অপেক্ষায় রয়েছেন তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

প্রসঙ্গত জানিয়ে রাখি, শুক্রবার বিধানসভায় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শশী পাঁজা জানিয়েছেন অঙ্গনওয়াড়ি কর্মী পদে নিয়োগ করা হবে 12,028 জনকে এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে নিয়োগ করা হবে 20,631 জনকে (ICDS Recruitment 2024)। ইতিমধ্যে কয়েকটি জেলাতে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে, কোন কোন জেলাতে অনলাইন এই আবেদন পদ্ধতি চলছে এবং কোন কোন জেলাতে অফলাইন আবেদন পদ্ধতি শুরু হয়েছে। আজকে এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নেব বর্তমানে কোন কোন জেলার কোন কোন ব্লকে আবেদন চলছে। কারা এই পদ গুলোর জন্য আবেদন করতে পারবে? কিভাবে আবেদন করবেন? শিক্ষাগত যোগ্যতা কি রাখা হয়েছে? নিয়োগ কিভাবে করা হবে?

পদের নাম:- অঙ্গনওয়াড়ি কর্মী (Anganwadi Worker) ও অঙ্গনওয়াড়ি সহায়িকা (Anganwadi Helper)।

West Bengal Anganwadi Vacancies মোট শূন্যপদ:- গোটা রাজ্যে 32 হাজার 659 শূন্যপদে নিয়োগ করা হবে। অঙ্গনওয়াড়ি কর্মী 12,028 টি শূন্যপদে এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা 20,631 টি শূন্য পদে। তবে প্রত্যেক জেলার ব্লকে ব্লকে আলাদা শূন্য পদ রয়েছে, যে জেলাতে আবেদন করতে চাইছেন সেই জেলার সেই ব্লকের নোটিফিকেশন ডাউনলোড করে বিস্তারিত দেখে নিতে হবে।

ICDS Recruitment 2024 বয়স সীমা:- অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদের জন্য 18 বছর বয়স থেকে 35 বছর বয়সের সময়সীমার মধ্যে রাখা হয়েছে। তাছাড়াও সরকারি নিয়ম অনুযায়ী এসসি, এসটি, ওবিসিরা বয়সের ছাড় পাবেন।

Anganwadi salary বেতন:- অঙ্গনওয়াড়ি কর্মীদের মাসিক ভাতা 750 টাকা এবং অঙ্গনওয়াড়ি সহায়িকাদের মাসিক ভাতা 500 টাকা বাড়ানো হয়েছে। এখন একজন অঙ্গনওয়াড়ি কর্মী 9000 টাকা মাসে ভাতা পান এবং একজন সহায়িকা 6800 টাকা ভাতা পান।

আবেদনের যোগ্যতা:- চাকরিপ্রার্থীদের ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস থাকতে হবে এবং এ রাজ্যের বাসিন্দা হতে হবে। এই পদ গুলোর জন্য শুধুমাত্র মহিলারাই আবেদন করতে পারবে।

WB Anganwadi Job 2024 কিভাবে নিয়োগ হবে:- চাকরিপ্রার্থীদের প্রথমে অনলাইন বা অফলাইন আবেদন জানাতে হবে। মোট 100 নম্বরের মধ্যে পরীক্ষা হবে। প্রথমে লিখিত পরীক্ষা 90 নম্বরের মধ্যে হবে এবং সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে 10 নম্বরের মধ্যে মৌখিক পরীক্ষা নেওয়া হবে। এবং সফল হলে তবেই চাকরি পাবেন সেই প্রার্থী।

👉আরো পড়ুন: কৃষকবন্ধু প্রকল্পে অনলাইন আবেদন শুরু পরিবার পাবে 2 লক্ষ টাকা 👈

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে লিখিত পরীক্ষার সিলেবাস:-

A) স্থানীয় ভাষায় ১৫০ শব্দের মধ্যে অঙ্গনওয়ারী কেন্দ্রের পরিষেবা সংক্রান্ত জনসচেতনতা বিষয়ক একটি রচনা লিখন (অষ্টম শ্রেণী) -১৫ নম্বর

B) পাটিগণিত (অষ্টম শ্রেণী মানের) – ২০ নম্বর

C) নিরাপদ রন্ধন পদ্ধতি, জন স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি বিষয়ক প্রশ্ন – ১৫ নম্বর

D) ইংরাজী (ইংরাজী ভাষায় সরল ও প্রাথমিক জ্ঞান), সরল অনুবাদ (অষ্টম শ্রেণী মানের)- ২০ নম্বর

E) সাধারণ জ্ঞানের প্রশ্ন- ২০ নম্বর

আবেদন করার পদ্ধতি:- জেলা ভিত্তিক এই আবেদন পদ্ধতি হয়। কোন কোন জেলাতে অনলাইন আবেদন করার পর তার প্রিন্ট আউট ওর সাথে যাবতীয় কাগজপত্র CDPO অফিসে জমা করতে হয়। এবং কোন কোন জেলাতে অফলাইনে ফর্ম পূরণ করে CDPO অফিসে জমা করতে হয়।

👉আরো পড়ুন:  ডেটা এন্ট্রি অপারেটর পদে আবেদন চলছে দেখুন বিস্তারিত 👈

কোন কোন জেলাতে আবেদন চলছে:- বর্তমানে বাঁকুড়া, কোচবিহার ও উত্তর ২৪ পরগনা জেলার বিভিন্ন ব্লকে আবেদন চলছে।

বাঁকুড়া জেলার আবেদন(Anganwadi Job):- 

বাঁকুড়া জেলাতে অফলাইনে ফর্ম পূরণ করতে হবে এবং নির্দিষ্ট তারিখের মধ্যে সেটি জমা দিতে হবে CDPO তে। নিচে বিস্তারিত অফিসিয়াল নোটিস ডাউনলোড ও ফর্ম ডাউনলোডের লিংক দেওয়া রয়েছে।

অফিসিয়াল নোটিস ডাউনলোড করুন:- Click

বাঁকুড়া জেলার কোন কোন ব্লকে আবেদন চলছে:- Click

ফর্ম ডাউনলোড করার লিংক:- Download

আবেদনের শেষ তারিখ:- এই পদে আবেদন করার জন্য চাকরি প্রার্থীকে 16 ই আগস্টের মধ্যে ফর্ম পূরণ করতে হবে।

কোচবিহার জেলার আবেদন (Wb Anganwadi New Vacancy):- 

কোচবিহার জেলার বিভিন্ন ব্লকে অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা পদের যে নিয়োগ শুরু হয়েছে তার সমস্ত নোটিশ ডাউনলোড করার লিংক নিচে দেওয়া হল। এই জেলাতে অনলাইন আবেদন পদ্ধতি চালু রয়েছে। সঠিক সময়ের মধ্যে অনলাইন আবেদন করে প্রিন্ট আউট ও যাবতীয় ডকুমেন্ট সহ নির্দিষ্ট তারিখের মধ্যে CDPO অফিসে জমা করতে হবে। 

অফিসিয়াল নোটিশ ডাউনলোড করুন:- Click

কোন কোন ব্লকে আবেদন চলছে (recruitment notices of 7 Icds projects, dated 11/07/2024):- Download

অনলাইন আবেদন করার লিংক:- Click 

উত্তর ২৪ পরগনা জেলার আবেদন(Anganwadi Worker & Helper):- 

উত্তর ২৪ পরগনা জেলার বিভিন্ন ব্লকে বর্তমানে আবেদন প্রক্রিয়া চলছে। অনলাইন আবেদন করতে হবে এই জেলাতে। জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি অনলাইন আবেদনের ওয়েবসাইট খোলা হয়েছে।

অফিসিয়াল নোটিশ ডাউনলোড করার লিংক:- Download 

কোন কোন ব্লকে আবেদন চলছে:- Click 

অনলাইন আবেদন করার লিংক:- Click 

আবেদন করার শেষ তারিখ:- এই জেলার জন্য চাকরিপ্রার্থীদের 25 শে আগস্টের মধ্যে আবেদন করতে হবে। 

About Author
Munna Hossain

বিগত ৬ বছর ধরে সোশ্যাল মিডিয়ায় কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে পরিচিত। প্রতিনিয়ত সাম্প্রতিক ঘটনা থেকে শুরু করে খেলাধুলার খবর নিজের আয়ত্তে রাখতে অভ্যস্ত। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট (চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) সর্বদাই রাখার চেষ্টায় অব্যাহত।