WB Anganwadi Job 2024: ফের রাজ্যের নতুন জেলাতে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে আবেদনের বিজ্ঞপ্তি দিল

Published By: Munna Hossain | Published On:

Anganwadi Worker & Helper Job 2024: রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য ফের সুখবর প্রতিনিয়ত নতুন নতুন জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী(Anganwadi Worker) এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা(Anganwadi Helper) পদের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। রাজ্যের 18 থেকে 35 বছর বয়সী যে কোন মহিলা এই পদগুলোর জন্য আবেদন করতে পারবে। শুধুমাত্র মহিলারাই এই পদ গুলির জন্য আবেদন করতে পারবে। ইতিমধ্যে কোচবিহার জেলা, বাঁকুড়া জেলায় আবেদন প্রক্রিয়া চলছে এরই মধ্যে নতুন একটি জেলার খবর চলে আসলো। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে বিস্তারিত জেনে নিচ্ছি এই জেলার কোন কোন ব্লকে আবেদন চলছে? কিভাবে আবেদন করবেন? শিক্ষাগত যোগ্যতা কি রাখা হয়েছে?

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

পদের নাম: অঙ্গনওয়াড়ি কর্মী এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে আবেদন চলছে।(West Bengal ICDS Recruitment)

মোট শূন্যপদ: বিভিন্ন জেলার ব্লকে ব্লকে এই নিয়োগ গুলো হচ্ছে তাই প্রতিটি জেলার ব্লক অনুযায়ী নোটিফিকেশন ডাউনলোড করে দেখলেই বুঝতে পারবেন কোন ব্লকে কতগুলো শূন্য পদ রয়েছে। আপনাদের সুবিধার্থে প্রতিবেদনের নিচে অফিসিয়াল নোটিস ডাউনলোডের লিংক দেওয়া থাকবে।

আবেদনকারীর বয়সসীমা(Anganwadi Recruitment): অঙ্গনওয়াড়ি কর্মী(Anganwadi Worker) ও অঙ্গনওয়াড়ি সহায়িকা(Anganwadi Helper) পদে আবেদনের জন্য সর্বনিম্ন 18 বছর বয়স হতে হবে এবং সর্বোচ্চ 35 বছর বয়স। তবে ওবিসি, এসসি, এসটি ক্যাটাগরির ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় আছে।

ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা: কেন্দ্র সরকারের নতুন নিয়ম অনুযায়ী অঙ্গনওয়াড়ি কর্মী ও অঙ্গনওয়াড়ি সহায়িকা(Anganwadi Vacancy 2024) পদে আবেদনের জন্য নূন্যতম শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাস থাকতে হবে।

বেতন কত(Anganwadi Salary): এপ্রিল 2024 থেকে নতুন বর্ধিত হারে মাসিক ভাতা পাবে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদের কর্মরত মহিলারা। অঙ্গনওয়াড়ি সহায়িকা মাসে 6800 টাকা এবং অঙ্গনওয়াড়ি কর্মী 9000 টাকা পাবেন।

নিয়োগ পদ্ধতি: অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে প্রার্থী বাছাই করা হবে লিখিত ও মৌখিক পরীক্ষার ভিত্তিতে। আবেদনকারীদের প্রথমে 90 নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে এরপর সেই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তাদের 10 নম্বরের মৌখিক পরীক্ষা হবে।

কাজের স্থান বা কর্মক্ষেত্র: আবেদনকারী যে সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পে আবেদন করবে তার অধীনস্থ যেকোনো কেন্দ্রে কাজ করতে প্রস্তুত থাকতে হবে।

👉আরো পড়ুন: ফের নতুন জেলার বিভিন্ন ব্লকে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে আবেদন চলছে👈 

ট্রেনিং বা প্রশিক্ষণ: প্রশিক্ষণ বাধ্যতামূলক পশ্চিমবঙ্গের যেকোন স্থানে প্রশিক্ষণ নিতে হতে পারে, প্রশিক্ষণ নিতে অস্বীকার করলে নিয়োগ বাতিল হতে পারে।

আবেদন পদ্ধতি(Anganwadi Apply Process): চাকরি প্রার্থীদের অনলাইনের মাধ্যমে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। উত্তর ২৪ পরগনা জেলার ব্লকে ব্লকে এই আবেদন প্রক্রিয়া চলছে। উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি ওয়েবসাইট খোলা হয়েছে তার লিংক প্রতিবেদনের নিচে আছে।

👉আরো পড়ুন:  বাঁকুড়া জেলাতে বিভিন্ন ব্লকে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে আবেদন চলছে👈

উত্তর ২৪ পরগনা জেলার ইচ্ছুক প্রার্থীরা অনলাইনের মাধ্যমে সেই ওয়েবসাইটে নিজেদের তথ্য পূরণ করে জমা করতে পারবে। সঠিকভাবে ফর্ম পূরণ এবং ডকুমেন্ট আপলোড করে সাবমিট করলেই আবেদনকারীর আবেদন হয়ে যাবে। অবশ্যই আবেদন করার আগে নোটিফিকেশন ডাউনলোড করে ভালোভাবে জেনে নেবেন।

আবেদনের শেষ তারিখ: এই শূন্যপদ গুলির জন্য আবেদনকারীকে 25 শে আগস্ট 2024 তারিখের মধ্যে অনলাইনে ফর্ম পূরণ করতে হবে।

অফিসিয়াল নোটিস ডাউনলোড লিংক: Download

অফিসিয়াল ওয়েবসাইটের লিংক: Click

অনলাইন আবেদন করার লিংক: Click

About Author
Munna Hossain

বিগত ৬ বছর ধরে সোশ্যাল মিডিয়ায় কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে পরিচিত। প্রতিনিয়ত সাম্প্রতিক ঘটনা থেকে শুরু করে খেলাধুলার খবর নিজের আয়ত্তে রাখতে অভ্যস্ত। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট (চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) সর্বদাই রাখার চেষ্টায় অব্যাহত।