Lakshmir Bhandar & Old age Pension: লক্ষ্মীর ভান্ডার, বৃদ্ধ, বিধবা ভাতার টাকা ফেরত দিতে হবে জানুন বিস্তারিত

Published By: Mamun Rasid Hoque | Published On:

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) জনপ্রিয় প্রকল্পগুলির মধ্যে একটি অন্যতম প্রকল্প লক্ষীর ভান্ডার প্রকল্প (Laxmir bhandar) আর এবারে এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প সহ,বৃদ্ধ ভাতা(Old age pension), বিধবা ভাতা(Widow pension) প্রকল্পে দুর্নীতির ছোঁয়া লেগে গিয়েছে। উল্লেখ্য এই প্রকল্প গুলির টাকা ফেরত নেওয়ার জন্য বাড়ি বাড়ি প্রশাসনের তরফে চিঠি পাঠানো হচ্ছে। খবর সূত্রে জানা গিয়েছে এখন পর্যন্ত 5 লক্ষ টাকা পর্যন্ত ফেরত দিয়েছেন উপভোক্তারা কি কারনে টাকা ফেরত দিতে হলো উপভোক্তাদের, আপনারও কি টাকা ফেরত দিতে লাগবে কিনা? এই সকল বিষয় আজকে এই প্রতিবেদনের মাধ্যমে জানতে পারবেন।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

এই প্রশ্নের উত্তরে যেটা জানা যাচ্ছে একই মহিলা দুটি আইডি খুলে দু-বার লক্ষীর ভান্ডারের টাকা নিচ্ছে, কেউবা আবার নিজের স্বামী মৃত বলে বিধবা ভাতার টাকা ব্যাংক একাউন্টে নিচ্ছে এমনও দৃশ্য দেখা গিয়েছে কালনা 1 নং ব্লকে। উল্লেখ্য কিছু মানুষের মৃত্যু পরেও বৃদ্ধ ভাতার টাকা ব্যাংক একাউন্টে ঢুকছে আবার কোথাও বা দেখা যাচ্ছে বৃদ্ধ ভাতা এবং লক্ষীর ভান্ডার দুটি প্রকল্পের টাকা ব্যাংক একাউন্টে ঢুকছে। এই চিত্রগুলি ধরা পড়েছে কালনা 1 নং ব্লকে। এক পদস্থ কর্তা জানিয়েছেন কারও এক বছর কারও বা দু’বছর হয়ে গিয়েছে বিয়ে হওয়ার এরপরও রূপশ্রী প্রকল্পে টাকা পাওয়ার জন্য আবেদন জমা করেছে। ভেরিফিকেশন করতে গিয়ে হাতেনাতে ধরা পড়েছে বেশ কিছু যুবতী,আধিকারিকের তরফে সঠিকভাবে ভেরিফিকেশন করতে গিয়ে হুমকিও খেতে হচ্ছে উপভোক্তাদের মুখ থেকে।

প্রসঙ্গত একটি সংবাদ মাধ্যমকে জানান ব্লক ওয়েলফেয়ার অফিসার সুদর্শন মজুমদার- গ্রাম পঞ্চায়েতভিত্তিক বার্ধক্য ভাতা সহ বিধবা ভাতা, লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের একাধিক সুবিধা পাচ্ছেন এমন প্রাপকদের বাড়ি বাড়ি গিয়ে ভেরিফিকেশনের কাজ চালাচ্ছে আধিকারিকেরা। তার থেকে উঠে আসে এরকম চাঞ্চল্যকর তথ্য একসঙ্গে দু’টি প্রকল্পে ভাতা তুলছেন এমন প্রাপকদের চিহ্নিত করে চিঠি দেওয়া হচ্ছে। অনেকেই টাকা ফেরত দিচ্ছেন এ পর্যন্ত কালনা 1 নং ব্লকের উপভোক্তারা 5 লক্ষ টাকা ফেরত দিয়েছে।‌ জানা গিয়েছে এক মহিলা ধরা পড়ে প্রায় সাড়ে 13 হাজার টাকা ব্লকে এসে জমা দিয়ে গেছেন এরকমই বার্ধক্য ভাতার টাকা নিয়েও দুর্নীতির হদিস মিলেছে। প্রশাসনের তরফে জানানো হয় ব্যাংকের সঙ্গে কথা বলে কিভাবে টাকা রিকভার করা যায় সেই বিষয়ে নজর রাখছে প্রশাসন। কাজ শেষ হলে দুর্নীতিগ্রস্ত উপভোক্তাদের চিহ্নিত করে তাদের টাকা ফেরত দিতে বাধ্য করবে প্রশাসন এমনটাই খবর উঠে এসেছে।

About Author
Mamun Rasid Hoque

বিগত ৩ বছর ধরে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন কাজের সাথে কর্মরত। সাম্প্রতিক খবর ও বিভিন্ন তথ্য হাতের মুঠোয় রাখতে অভ্যস্ত। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট (চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) নখদর্পনে রাখার চেষ্টায় অব্যাহত।