Nabanna & Uttarkanya Scholarship 2024: সরকার দিচ্ছে 10000 টাকা করে সরাসরি ব্যাংকে মাধ্যমিক পাসেই

Published By: Mamun Rasid Hoque | Published On:

রাজ্য সরকারের যে সমস্ত স্কলারশিপ গুলি রয়েছে এর মধ্যে জনপ্রিয় একটি স্কলারশিপ হল “নবান্ন স্কলারশিপ” অনেকেই এই স্কলারশিপকে “উত্তর কন্যা” স্কলারশিপ নামে চিনে থাকেন মূলত আগে ছাত্র-ছাত্রীরা অফলাইনে ডাক বিভাগ পদ্ধতির মাধ্যমে আবেদন পত্র জমা করতেন অথবা উত্তরকন্যা অফিসে গিয়ে (Uttarkanya Office) আবেদন পত্র জমা করাতেন। কিন্তু দক্ষিণবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য এই স্কলারশিপ নবান্ন স্কলারশিপ নামে পরিচিত।তবে বিশেষ করে মনে রাখতে লাগবে এই স্কলারশিপের অধীনে তারাই টাকা পাবেন যারা দশম শ্রেণী থেকে উত্তীর্ণ হয়ে একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে পড়তেছেন তারাই আবেদন করতে পারবেন তাছাড়াও, যদি একবার একাদশ শ্রেণীতে ওঠার পর আবেদন করেন এবং দ্বিতীয়বার দ্বাদশ শ্রেণীতে ওঠার পর আবেদন করেন সেক্ষেত্রে আপনি টাকা পাবেন না। প্রশ্ন এখন সবার মনে উঠবে এই নবান্ন স্কলারশিপ কি? এখানে কারা আবেদন করতে পারবেন? আবেদনের পদ্ধতি কি রয়েছেন? এই স্কলারশিপে কতদিন টাকা দেওয়া হবে? আবেদন করার ক্ষেত্রে কোন কোন ডকুমেন্ট প্রয়োজন রয়েছে সমস্ত কিছু আজকে নিখুঁতভাবে জানবো এই প্রতিবেদনে।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

উল্লেখ্য নবান্ন স্কলারশিপ (Nabanna Scholarship) চালু করার উদ্দেশ্য রাজ্যের মেধাবী ছাত্র-ছাত্রী যারা মাধ্যমিক পাস করার পর পড়াশোনা কিভাবে এগিয়ে নিয়ে যাবেন তা নিয়ে চিন্তিত তাদের সহায়তা করার উদ্দেশ্য করে রাজ্য সরকারের(Mamata Banerjee) তরফে নবান্ন স্কলারশিপ অর্থাৎ উত্তর কন্যা স্কলারশিপ (Uttarkanya Scholarship) চালু করা হয়েছে। যদিও এই প্রকল্পের আবেদন পদ্ধতি এতদিন অফলাইন ছিল কিন্তু বর্তমান দিনে এই প্রকল্পে অনলাইন পদ্ধতিতে আবেদন করতে পারবেন। খুব সহজে এখন ঘরে বসে অনলাইনে আপনারা আবেদন করতে পারবেন এই স্কলারশিপের জন্য এবং বাড়িতে বসে 10000 টাকা ব্যাংক একাউন্টে পেয়ে যাবেন যা, আপনার পড়াশোনাকে এগিয়ে নিয়ে যেতেন অনেকটাই সহায়তা করবে।

Nabanna Or Uttarkanya Scholarship এ কারা কারা আবেদন করতে পারবেন 

মূলত যেসব ছাত্র-ছাত্রীরা রাজ্যের (West Bengal) যেকোনো স্বীকৃতি প্রাপ্ত বোর্ড থেকে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৫০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন তারা এখানে আবেদন করতে পারবেন। তবে বিশেষ করে মনে রাখতে লাগবে যারা 60 শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন মাধ্যমিকে তাদের জন্য এই স্কলারশিপ না শুধুমাত্র 50 শতাংশ বা তার ঊর্ধ্বে থাকলে আপনারা এখানে আবেদন করতে পারবেন। পাশাপাশি যারা স্নাতক স্তরে 50 শতাংশ থেকে 53 শতাংশ নিয়ে উত্তীর্ণ হয়েছেন তারাও এখানে আবেদনের গ্রহণযোগ্য।

আবেদনের পদ্ধতি কি রয়েছে 

বিগত বছর ধরে অফলাইন পদ্ধতিতে নবান্ন স্কলারশিপের আবেদন পত্র জমা করতে হয়েছিল, কিন্তু 2023-24 অর্থবর্ষে নতুন করে ওয়েবসাইট তৈরি করা হয়েছে এখন আপনারা খুব সহজে অনলাইন পদ্ধতিতে আবেদন করতে পারবেন নবান্ন স্কলারশিপের জন্য । 2024-25 অর্থবর্ষে আবেদন প্রক্রিয়া খুব শীঘ্রই শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে। তাছাড়া আপনারা যখনই আবেদন করবেন সেই আবেদনগুলি ওয়েবসাইটে জমা পড়ার সঙ্গে সঙ্গে দ্রুততার সঙ্গে ভেরিফিকেশন করে স্কলারশিপের অর্থ প্রদান করা হয়ে থাকবে।

আবেদন করার লিংক – Click

এই স্কলারশিপের আওতায়(Nabanna Scholarship) আবেদনকারীকে একবারই 10000 টাকা করে সহায়তা দেওয়া হয়। তবে বিশেষ করে মনে রাখতে হবে কেউ যদি সরকারি অন্য কোন স্কলারশিপে আবেদন করে থাকেন তাহলে এই স্কলারশিপে আবেদন করলেও টাকা ব্যাংক একাউন্টে ঢুকবে না। একজন পড়ুয়া শুধুমাত্র সরকারি যেকোনো একটি স্কলারশিপ এর জন্যই প্রযোজ্য।

আবেদন করার জন্য ডকুমেন্ট কি কি লাগবে?

  • মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিক পরীক্ষার মার্কশীট (আপনার ক্ষেত্রে যেটা প্রযোজ্য)
  • পরিচয় পত্র হিসেবে আধার/ভোটার কার্ড প্রয়োজন হবে।
  • পাসপোর্ট সাইজ ফটো লাগবে।
  • ইনকাম সার্টিফিকেট এর প্রয়োজন রয়েছে।
  • একটি সক্রিয় মোবাইল নম্বর এবং একটি ইমেইল আইডিরও প্রয়োজন রয়েছে।
  • MLA/MP রেকমেন্ডেশন ও স্বঘোষণাপত্র।

 

About Author
Mamun Rasid Hoque

বিগত ৩ বছর ধরে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন কাজের সাথে কর্মরত। সাম্প্রতিক খবর ও বিভিন্ন তথ্য হাতের মুঠোয় রাখতে অভ্যস্ত। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট (চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) নখদর্পনে রাখার চেষ্টায় অব্যাহত।