PM Kisan আর নয় বছরে 6000 টাকা মিলবে এবারে 8000 হাজার টাকা করে,দেখুন বিস্তারিত

Published By: Mamun Rasid Hoque | Published On:

PM Kisan Amount Increase: জানা যাচ্ছে 2024 সালে কেন্দ্রের পূর্ণাঙ্গ বাজেটে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি (PM Kisan Yojana) নিয়ে বড় ঘোষনা হতে যাচ্ছে,যা কৃষকদের(Krishak Bandhu)মন ছুয়ে নেবে। উল্লেখ্য কৃষি বিশেষজ্ঞরা অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে বৈঠক করেছে, বৈঠকে একাধিক বিষয়ে আলোচনা হলেও বিশেষ নজরে রাখা হয়েছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পকে। বর্তমানে পি এম কিষান সম্মাননীধি প্রকল্পের বছরে 6000 টাকা থেকে বাড়িয়ে আগামী ইউনিয়ন বাজেটে 2024(Union Budget 2024) বছরে সম্ভবত 8000 টাকা করা হবে বলে খবর। হঠাৎ কেন এমন পরিকল্পনা উল্লেখ্য কেন্দ্রের বিজেপি সরকার এবারে পূর্ণ সংখ্যাগনিষ্ঠতা পায়নি ফলে কেন্দ্রে জোট এনডিএ সরকার গঠিত হয়েছে।মোদী সরকার অক্ষরে অক্ষরে বুঝতে পেরেছেন যে এই ব্যর্থতা গ্রাম থেকেই উঠে এসেছে সুতরাং এবারে কৃষকদের মন জয় করে নেওয়ার উদ্দেশ্যেই মোদি সরকারের 2.0 পূর্ণাঙ্গ বাজেটে সুখবর ঘোষণা হতে চলেছে PM Kisan Yojana নিয়ে এমনটাই আশঙ্কা।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

Pradhanmantri Kisan Samman Nidhi একটি কেন্দ্র সরকারের জনপ্রিয় প্রকল্প, যা কেন্দ্রের নরেন্দ্র মোদী 2018 সালে এই প্রকল্পটি বাস্তবায়ন করেছিল। ভারতবর্ষের 125 মিলিয়ন কৃষককে সহায়তা করার উদ্দেশ্যে এই প্রকল্প চালু করা হয়েছে কেন্দ্রের সরকারের তরফে। এই প্রকল্পের মাধ্যমে গোটা দেশের কৃষকদের বছরে তিনটি কিস্তির মাধ্যমে 6000 টাকা করে আর্থিক সহায়তা প্রদান করে এসেছিলেন এতদিন,যে টাকা দেওয়া হয়েছিল (DBT) অর্থাৎ ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার পদ্ধতির মাধ্যমে সরাসরি কৃষকদের ব্যাঙ্ক একাউন্টে টাকা পৌঁছে যেত। গোটা দেশজুড়ে 11 কোটিরও বেশি কৃষক এই টাকা পেয়েছেন। এখনও পর্যন্ত এই প্রকল্পে 3.04 লক্ষ কোটি টাকা বিতরণ করা হয়েছে এই প্রকল্পে। এই প্রকল্প চালু হওয়ার পর থেকে এখনও সুবিধাভোগীদের দেওয়া টাকার পরিমাণ 3.24 লক্ষ কোটি টাকা। আসলে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর নরেন্দ্র মোদির প্রথম সিদ্ধান্ত ছিল পিএম কিষাণের 17তম কিস্তি রিলিজ করা। আর রীতিমতো সেই টাকাও রিলিজ করে দিয়েছে সরকারের তরফ থেকে প্রত্যেক উপভোক্তার ব্যাংক একাউন্টে টাকা পৌঁছে গেছে।

প্রধানমন্ত্রী মোদি(Narendra Modi)এক বক্তৃতায় বলেছেন,“আমাদের সরকার কৃষকদের সাহায্যের জন্য সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ।” তাই তৃতীয়বার দায়িত্ব নেওয়ার পর স্বাক্ষরিত প্রথম ফাইলটি কৃষক কল্যাণ সম্পর্কিত ছিল।এখন আমাদের অপেক্ষা করতে লাগবে আগামী 23 শে জুলাই বাজেট (Union Budget) অধিবেশন শুরু হতে চলেছে সেই বাজেটে কোন কোন বিষয়ে সুখবর ঘোষণা করা হয়, যদিও বাজেটের আগেই বিভিন্ন আপডেট মোতাবিক জানা গিয়েছে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের এবারের বাজেট রেকর্ড গড়তে চলেছে। বিশেষ করে গরিব, মধ্যবিত্ত এবং কৃষক ভাই বন্ধুদের জন্য বড়সড় সুখবর ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী সুতরাং আমাদের এখন দেখার বিষয় কোন কোন বিষয়ে সুখবর ঘোষনা হয়।

About Author
Mamun Rasid Hoque

বিগত ৩ বছর ধরে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন কাজের সাথে কর্মরত। সাম্প্রতিক খবর ও বিভিন্ন তথ্য হাতের মুঠোয় রাখতে অভ্যস্ত। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট (চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) নখদর্পনে রাখার চেষ্টায় অব্যাহত।