West Bengal Anganwadi Job: জেলার ব্লকে ব্লকে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ 2024, সম্পূর্ণ আবেদন পদ্ধতি দেখুন

Published By: Munna Hossain | Published On:

West Bengal Anganwadi Job: রাজ্যের মহিলা চাকরির প্রার্থীদের জন্য সুখবর। অবশেষে দীর্ঘ অপেক্ষার পর কোচবিহার জেলায় বিভিন্ন ব্লকে অঙ্গনওয়াড়ি কর্মী পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে Office Of The Child Development Project Officer অফিস থেকে। Icds Recruitment 2024 শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পাশে আবেদন করা যাবে এই পদের জন্য।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

ইতিমধ্যে কোচবিহার জেলার বিভিন্ন ব্লকে অঙ্গনওয়াড়ি কর্মী(Anganwadi Workers) এবং অঙ্গনওয়াড়ি হেল্পার (Anganwadi Helpers) পদের নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। অনলাইন আবেদন কিভাবে করবেন? কারা এখানে আবেদন করতে পারবে? শিক্ষাগত যোগ্যতা কি রাখা হয়েছে? বয়সে কি ছাড় দেওয়া হয়েছে? বেতন কত, বিস্তারিত জানব আজকের এই প্রতিবেদনের মাধ্যমে।

পদের নাম:

অঙ্গনওয়াড়ি কর্মী (Anganwadi Workers) এবং অঙ্গনওয়াড়ি হেল্পার (Anganwadi Helpers) পদে নিয়োগ হবে। কোচবিহার জেলার বিভিন্ন ব্লকে এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন শুরু হয়েছে।

যোগ্যতা: (icds recruitment 2024)

অঙ্গনওয়াড়ি কর্মী ও অঙ্গনওয়াড়ি হেল্পার তথা সহায়িকা পদে আবেদন করার জন্য ন্যূনতম উচ্চমাধ্যমিক কিংবা তার সমতুল্য পরীক্ষায় পাশ থাকতে হবে। দুটি পদের জন্য সমান শিক্ষাগত যোগ্যতা রাখা হয়েছে।

আবেদনকারীর বয়সসীমা:

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে আবেদন করার জন্য, চাকরির প্রার্থীদের ন্যূনতম বয়সসীমা 18‌ বছর রাখা হয়েছে এবং সর্বোচ্চ 35 বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবে। 01/01/2024 তারিখ অনুযায়ী বয়স নির্ধারিত হবে। 01/01/1989 থেকে 01/01/2006 তারিখের মধ্যে জন্ম তারিখ হতে হবে

নিয়োগ পদ্ধতি:

অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা পদে নিয়োগ করা হবে লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ এর মাধ্যমে। লিখিত পরীক্ষা 90 এর মধ্যে এবং ইন্টারভিউ 10 নম্বরের মধ্যে। সর্বমোট 100 নম্বরে পরীক্ষা হবে।

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদের পরীক্ষার সিলেবাস 2024/ West Bengal Anganwadi Worker & Helper Syllabus 2024:

  1. মাতৃভাষায় 150 টি শব্দের মধ্যে একটি প্রবন্ধ রচনা। (সেভেন-ক্লাস সমতুল্য) – 15 নাম্বার।
  2. অংক পাটিগণিত (M.C.Q টাইপ, ক্লাস-সেভেন) – 20 নাম্বার।
  3. পুষ্টি, জনস্বাস্থ্য, মহিলাদের অবস্থা (M.C.Q টাইপ) সম্পর্কে প্রশ্ন – 15 নাম্বার।
  4. ইংরেজি(প্রার্থীদের ইংরেজি ভাষা সম্পর্কে সাধারণ কিছু বিষয় এবং প্রাথমিক জ্ঞান,M.C.Q টাইপ), ক্লাস সেভেন/ নাইন এর ইংরেজি অনুবাদ – 20 নাম্বার।
  5. সাধারণ জ্ঞান(M.C.Q) – 20 নাম্বার।

মাসিক বেতন:

প্রকাশিত নোটিশ অনুযায়ী অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা পদে কত টাকা বেতন দেওয়া হবে, তা উল্লেখ করা হয়নি। তবে সরকারি নিয়ম অনুযায়ী উক্ত পদ গুলিতে বেতন দেওয়া হবে এবং সাথে যা সুযোগ সুবিধা সবকিছু থাকবে।

কারা আবেদন করতে পারবে?

অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা পদে শুধুমাত্র মহিলারাই আবেদন করতে পারবে। অবিবাহিত, বিবাহিত, বিবাহ বিচ্ছিন্ন, বিধবা অর্থাৎ সকল যোগ্য মহিলারাই আবেদন করতে পারবে।

কিভাবে আবেদন করবেন? (ICDS Form Fill Up Online 2024)

সম্পূর্ণ অনলাইন আবেদন পদ্ধতি স্টেপ বাই স্টেপ দেখুন প্রথমেই, অফিসিয়াল ওয়েব সাইটে যেতে হবে – coochbeharwb.in এ (Office Of The Child Development Project Officer Cooch Behar District)

  • ওয়েবসাইটে ভিজিট করে প্রথমেই APPLY FOR RECRUITMENT OF AWW & AWH FOR 7 (SEVEN) ICDS PROJECTS অপশনে (A) নম্বরে এপ্লিকেশন ফর্ম ক্লিক করবেন।
  • সম্পন্ন ফর্মটি খুলে যাবে, প্রথম অপশন থেকে ব্লকটি সিলেক্ট করবেন যে ব্লকে আবেদন করবেন।
  • এরপর আপনার গ্রাম পঞ্চায়েতের নামটি সিলেক্ট করবেন।
  • পরবর্তী অপশনে সিলেক্ট করবেন কোন পদের জন্য আপনি আবেদন করবেন Anganwadi Worker নাকি Anganwadi Helper ।
  • পরের অপশনে আবেদনকারীর সম্পূর্ণ নাম দিতে হবে।
  • পরবর্তী অপশনে,আবেদনকারীর বাবা অথবা স্বামীর নাম দিতে হবে।
  • এরপর আবেদনকারীর মায়ের নাম দিতে হবে।
  • পরবর্তী অপশনে Category সিলেক্ট করতে হবে। UR/Obc-A/Obc-B/PH/EWS/SC/ST- আবেদনকারীর ক্ষেত্রে যেটি প্রযোজ্য।
  • পরের অপশনে, Gender সিলেক্ট করবেন Female ।
  • পরবর্তী অপশনে 3টি সিলেক্ট এর জায়গা থাকবে প্রথমেই, ভারতের সংবিধানের পার্ট-২-এ সংজ্ঞায়িত ভারতের নাগরিক- এটি সিলেক্ট করবেন। দ্বিতীয়ত, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এই অপশন থাকবে- যদি আবেদনকারী একজন প্রতিবন্ধী ব্যক্তি হয়ে থাকে সেক্ষেত্রে এই অপশন সিলেক্ট করবে অন্যথায় করবেনা। তৃতীয়ত, ইংরেজি এবং বাংলায় জ্ঞান- এই অপশন সিলেক্ট করবে।
  • এরপরে, ক্যালেন্ডার থেকে জন্ম তারিখ বসাতে হবে।
  • পরবর্তী অপশনে,স্বয়ংক্রিয়ভাবে আবেদনকারীর বয়স পূরণ হবে (01/01/2024 তারিখ হিসাবে)।
  • এরপর আবেদনকারীর মোবাইল নম্বর দিতে হবে।
  • পরবর্তী অপশনে,Email আইডি থাকলে দেবে।
  • আবেদনকারীর আধার নম্বর দিতে হবে।
  • পরবর্তী অপশনে, আবেদনকারীর বর্তমান ঠিকানা দিতে হবে যেখানে – গ্রাম/শহর/রাস্তার নাম, ব্লকের নাম, পোস্ট অফিসের নাম, থানার নাম, জেলা, রাজ্য ও পিন কোড দিতে হবে।
  • এর পরের অপশনে, আবেদনকারীর স্থায়ী ঠিকানা দিতে হবে। যদি বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা একই হয় সেক্ষেত্রে- Same as Present Address অপশনে ক্লিক করলেই হবে। অন্যথায় আলাদা ঠিকানা হলে উপরের ন্যায় সবকিছু পূরণ করতে হবে।
  • শিক্ষাগত যোগ্যতা পরের অপশনে দিতে হবে – Name Of the Examination- সেখানে পরপর যে শিক্ষাগত যোগ্যতা রয়েছে সেগুলো পূরণ করতে হবে। যদি আপনার ক্ষেত্রে একটি শিক্ষাগত যোগ্যতা থাকে সেটা পূরণ করলেই হবে।
  • এরপর ফটো ও সই আপলোড করতে হবে। উল্লেখিত রয়েছে নির্দিষ্ট সাইজ। এরপর নিচেই পাবেন Declaration অপশন সেটাতে ক্লিক করে, সিকিউরিটি কোড বসিয়ে Submit এ ক্লিক করবেন। এভাবেই আপনার আবেদনটি সম্পন্ন হবে।
  • একটি রেজিষ্ট্রেশন নাম্বার পাবেন এর মাধ্যমে আপনার অ্যাপ্লিকেশন ফর্মটি ডাউনলোড করে নেবেন। (B) PRINT APPLICATION FORM AFTER SUBMISSION OF DULY FILLED IN ONLINE APPLICATION – এখান থেকে।

কোচবিহার জেলায় বিভিন্ন ব্লকে অঙ্গনওয়াড়ি কর্মী ও অঙ্গনওয়াড়ি হেল্পার পদে নিয়োগ করা হচ্ছে। যেমন – মাথাভাঙ্গা -1 ও 2 নং, দিনহাটা-2নং,শীতলকুচি। বেশ কিছু শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে, ব্লক ও গ্রাম পঞ্চায়েত ভিত্তিক। আবেদন করার পূর্বে বিজ্ঞপ্তি ডাউনলোড করে তা দেখে নিন, আবেদন চলবে অনলাইনে 05/08/2024 তারিখ পর্যন্ত। নিচের লিংকে ক্লিক করে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন ও নোটিশ ডাউনলোড করে বিস্তারিত দেখে নিন।

আবেদন করার লিংক – Click

Mathabhanga 1- Download

Download

Mathabhanga 2 – Download

Dinhata 2 – Download

Download

Sitalkuchi – Download

West Bengal Cooch Behar Anganwadi Recruitment Notification 2024 – Download

WB Cooch Behar District Anganwadi Worker & Helper Job 2024 Online Apply Link – Click

About Author
Munna Hossain

বিগত ৬ বছর ধরে সোশ্যাল মিডিয়ায় কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে পরিচিত। প্রতিনিয়ত সাম্প্রতিক ঘটনা থেকে শুরু করে খেলাধুলার খবর নিজের আয়ত্তে রাখতে অভ্যস্ত। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট (চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) সর্বদাই রাখার চেষ্টায় অব্যাহত।