Krishakbandhu Payment: কৃষকবন্ধুর টাকা কবে দেবে?

Published By: Su Sangbad Desk | Published On:

পশ্চিমবঙ্গ সরকারের জনপ্রিয় একটি প্রকল্প কৃষকদের জন্য “কৃষকবন্ধু প্রকল্প” (Krishak Bandhu Scheme)। প্রতিবছর কয়েক লক্ষ কৃষক এই প্রকল্প থেকে উপকৃত হয়ে থাকে। এই প্রকল্পের নাম নথিভুক্ত করণ খুব সহজ পদ্ধতি। দুয়ারে সরকার ক্যাম্পে কিছু ডকুমেন্টের সাথে একটি ফর্ম পূরণ করলেই নাম নথিভুক্ত হয়ে যায়, তাছাড়া নিকটবর্তী ব্লকের কৃষি দপ্তর অফিসে যাবতীয় ডকুমেন্ট সহকারে উপস্থিত হলেও সেখানেও নাম নথিভূক্ত করা যায়। কৃষকবন্ধুতে একবার নাম নথিভুক্ত করলে সারা জীবন এই প্রকল্পের সুবিধা পাওয়া যায়।

কৃষকবন্ধুতে বছরে দুবার টাকা দেওয়া হয়।(Krishakbandhu payment latest update) একবার খরিফ মরশুমের শুরুতে এবং আর একবার রবি মরশুমের শুরুতে। ইতিমধ্যে কৃষকেরা রবি মরশুমের টাকা পেয়ে গেছে এখন খরিফ মরশুমের টাকা পাবে। ভোট পর্ব মিটতেই মুখ্যমন্ত্রী তার স্বপ্নের প্রকল্প কৃষকবন্ধুর টাকা দেওয়ার তোড়জোড় শুরু করে দিয়েছে। ইতিমধ্যে ফাইনাল তারিখ জানিয়ে দিয়েছে।

কৃষকবন্ধুর টাকা কবে দেবে? (Krishak Bandhu Payment)

১২ ই জুন মুখ্যমন্ত্রী তার টুইটার যা বর্তমানে এক্স নামে পরিচিত সেখানে জানিয়ে দিয়েছে সেদিন থেকেই খরিফ ২০২৪ মৌসুমের টাকা কৃষকদের ব্যাংক একাউন্টে যাচ্ছে। এবারে কোন প্রকারের অনুষ্ঠানের মাধ্যমে সেই টাকা ছাড়া হলো না। বিগত বছরগুলোতে কোন না কোন অনুষ্ঠানের মাধ্যমে মুখ্যমন্ত্রী সেই টাকা ছেড়ে দেন তবে এবারে ভিন্ন ভাবে সেই টাকা ছাড়া হল। মুখ্যমন্ত্রীর তথ্য মতে ১ কোটি ৫ লক্ষ কৃষক ২ হাজার ৯০০ কোটি টাকা পেলো। কৃষক ও বর্গাদার সব শ্রেণীর মানুষই এই সুবিধা পেয়ে থাকে।

কারা টাকা পেল কিভাবে বুঝবেন?

কৃষক বন্ধুর প্রকল্পের টাকা পাবেন কিনা এখন জানতে পারবেন খুব সহজে। প্রথমেই আপনাকে কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে (krishakbandhu.net)

  1. এরপর নথিভুক্ত কৃষকের তথ্যের উপরে ক্লিক করবেন
  2. পরবর্তীতে পেজে ভোটার কার্ড তথ্য/আধার কার্ড তথ্য/মোবাইল নম্বর/ব্যাংক একাউন্ট নম্বর/KB আইডি অথবা acknowledgement নম্বর- যেকোনো একটি বসিয়ে দিয়ে সার্চ বাটনে ক্লিক করতে হবে।
  3. পরবর্তীতে যে আপনি দেখতে পারবেন সম্পূর্ণ স্ট্যাটাস প্রথমে আপনার নাম,কৃষক বন্ধু আইডি, আধার লিঙ্ক আছে কিনা সব ডিটেলস দেখবেন।
  4. শেষে একটি অপশন দেখতে পারবেন transaction status সেই ঘরে দেখে নেবেন account valid আছে কিনা যদি না থাকে তাহলে কিছুদিন অপেক্ষা করতে হবে।
  5. যদি আপনার ব্যাংক একাউন্টে টাকা চলে আসে সেখানে দেখবেন transaction success লেখাটি উঠে আসবে, তাহলেই বুঝবেন আপনার একাউন্টে টাকা চলে এসেছে।

কৃষকবন্ধু প্রকল্প থেকে কত টাকা পাবেন?

কৃষকবন্ধু প্রকল্পের বছরে দুবার টাকা দেওয়া হয় জমি হিসেবে। বছরে এই প্রকল্পের সর্বোচ্চ ১০ হাজার টাকা পেতে পারেন । একটি করে কিস্তিতে ৫ হাজার টাকা করে। তবে যদি আপনার জমির পরিমাণ কম থাকে সেক্ষেত্রে আপনি সর্বনিম্ন ২ হাজার টাকা পাবেন একটি কিস্তিতে। যদি আপনার ৪০ শতকে নিচে থাকে সেক্ষেত্রে একটি কিস্তিতে ২ হাজার টাকা পাবে। ৪০ শতকের উপরে প্রতি শতকে ৫০ টাকা করে বেশি পাবেন একটি কিস্তিতে, এই নিয়মটি বহাল থাকবে ১০০ শতক পর্যন্ত। ১০০ শতক বা তার বেশি জমি থাকলে একটি কিস্তিতে পাঁচ হাজার টাকা পাবেন।

কৃষকবন্ধুর টাকা কি DBT মাধ্যমে দেওয়া হয়? 

এখনো পর্যন্ত DBT মাধ্যমে এই প্রকল্পে টাকা দেওয়া শুরু হয়নি তবে খুব শীঘ্রই DBT মাধ্যমে দেওয়া হবে, সরকারের তরফ থেকে এই ধরনের চিন্তাভাবনা চলছে। কৃষক বন্ধু করার সময় যে ব্যাংক একাউন্ট দিয়েছিলেন সেই ব্যাংকেই সরাসরি সেই টাকা পাঠানো হয়।

কৃষকবন্ধুর টাকা না পেলে কি করবেন? Krishakbandhu payment not received 

প্রথমেই আপনাকে এক থেকে দেড় মাস অপেক্ষা করতে হবে। যদি আপনার ব্যাংক একাউন্টে টাকা না আসে সে ক্ষেত্রে অফিসিয়াল ওয়েবসাইটে যাবেন এবং সেখানে হেল্পলাইন নম্বর পাবেন। সেই নম্বরে আপনাকে যোগাযোগ করতে হবে যাবতীয় তথ্য দিয়ে।

কারা এই প্রকল্প সুবিধা পায়?

একজন কৃষক হলেই এই প্রকল্পে আবেদন করতে পারবেন।ভাগ চাষী হলেও এই প্রকল্প নাম নথিভুক্ত করতে পারবেন।

কৃষকের জমি সংক্রান্ত তথ্য যেমন দলিল, খতিয়ান বা পর্চা ও আধার কার্ড, ভোটার কার্ড, সাথে পাসপোর্ট মাপের একটি কালার ছবি ও কৃষক বন্ধুর ফর্ম পূরণ করে কৃষি দপ্তর অফিসে যোগাযোগ করলেই নাম নথিভুক্ত করিয়ে দেবে। 

২০২৪ সালে টাকা কবে পাবেন? 

প্রতিবেদনের শুরুতেই বলা হয়েছে মুখ্যমন্ত্রী 2024 সালে খরিফ মরশুমের টাকা দেওয়ার কাজ ১২ ই জুন থেকে শুরু করেছে। তবে এখনো পর্যন্ত অনেকের ব্যাংক একাউন্টে টাকা আসেনি। ১ থেকে ২ সপ্তাহ কৃষকবন্ধু উপভোক্তাদের অপেক্ষা করতে হবে। ধাপে ধাপে সকলের ব্যাংক একাউন্টে এই টাকা আসবে।

আরও পড়ুন